Homeসারাদেশপ্রাণঘাতী করোনা ভাইরাস আবার দ্বিতীয় বারের মতো বিশ্বজুড়ে থাবা বসিয়েছে।

প্রাণঘাতী করোনা ভাইরাস আবার দ্বিতীয় বারের মতো বিশ্বজুড়ে থাবা বসিয়েছে।

প্রাণঘাতী করোনা ভাইরাস আবার দ্বিতীয় বারের মতো বিশ্বজুড়ে থাবা বসিয়েছে।

প্রাণঘাতী করোনা ভাইরাস দ্বিতীয় ঢেউয়ে আরও শক্তিশালী হয়ে ফিরে এসেছে। দেশের হাসপাতালগুলোর ওপর যে হারে চাপ বাড়ছে, তাতে করোনা ভাইরাসের চিকিৎসাসেবা ভেঙে পড়ার উপক্রম হয়েছে।

রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) জানিয়েছে, করোনা আক্রান্ত রোগীরা খুব দ্রুত মারা যাচ্ছেন। হাসপাতালে ভর্তি হওয়া করোনা রোগী ৫ দিনেই মারা যাচ্ছে ৪৮ শতাংশ।

করোনার বিভিন্ন দিক পর্যালোচনা করে শনিবার (১৭ এপ্রিল) রাতে আইইডিসিআর তাদের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করে। গত ১৮ জানুয়ারি থেকে ১৫ এপ্রিল পর্যন্ত তথ্য পর্যালোচনা করেছে সংস্থাটি।

আমাদের সাথে থাকার জন্য চ্যানেলটি SUBSCRIBE করুন।

আইইডিসিআর বলছে, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে রোগীদের হাসপাতালে ভর্তির হার ৪৪ শতাংশ। এ সময়ে আক্রান্ত রোগীদের প্রায় একটি বড় অংশ হাসপাতালে ভর্তি হয়েছেন।

বাকিরা (৩৩ শতাংশ) প্রাতিষ্ঠানিক বা হোম আইসোলেশনে থেকে চিকিৎসা নিয়েছেন। আর হাসপাতালে করোনায় মারা যাওয়া রোগীদের মধ্যে ৪৮ শতাংশ রোগী হাসপাতালে ভর্তি হওয়ার পর পাঁচ দিনের মধ্যে রোগীরা মারা গেছেন। আর ৫ থেকে ১০ দিনের ভেতরে মারা গেছেন ১৬ শতাংশ।

সংস্থাটি বলেছেন, করোনা মহামারিতে গত মাসে মৃতের সংখ্যা ছিল ৬৩৮, যা এপ্রিলের প্রথম ১৫ দিনে এসে বেড়ে দাঁড়িয়েছে ৯৪১ জন। মৃত্যুর সংখ্যা বেড়েছে ৩২ দশমিক ২ শতাংশ।

করোনা সংক্রমণে গত বছরের চেয়ে এ বছর নারীরা অধিক হারে মারা যাচ্ছেন বলে আইইডিসিআরের তথ্যে উঠে এসেছে।

তারা বলছেন, গত বছরের জুলাই মাসে যখন করোনা ভাইরাস সংশ্লিষ্ট মৃত্যুহার সর্বোচ্চ ছিল সে সময়ে নারী-পুরুষের মৃত্যুর (২২৬/৯৮২) অনুপাত ছিল ১:৩.৫।

এ বছরের এপ্রিলে এসে দেখা যাচ্ছে যে নারী-পুরুষের মৃত্যুর (২৬৩/৬১৪) অনুপাত ১:২.২৩। অর্থাৎ গত বছরের চাইতে নারী বেশি হারে মৃত্যুবরণ করছেন।

আরও জানুন: টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ৯টি ভেন্যু। পাকিস্থানের ভিসা নিশ্চিত।

আরও জানতে: ক্লিক করুন। 

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular